মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

মানচিত্রে দন্ডপাল ইউনিয়ন, ডাকঘরঃ কালীগঞ্জ, উপজেলাঃ দেবীগঞ্জ, জেলাঃ পঞ্চগড়

হিমালয়ের পাদদেশের কন্যা বলে খ্যাত বাংলাদেশের সবচেয়ে উত্তরের জেলা পঞ্চগড়। বর্তমান জেলার ৫ টি উপজেলার মধ্যে দেবীগঞ্জ উপজেলা উল্লেখযোগ্য। দেবীগঞ্জ উপজেলার ১০ টিইউনিয়নের মধ্যে দন্ডপালএকটি।এটি উপেজেলার মাঝামাঝি পশ্চিম-দক্ষিনপ্রান্তে অবস্থিত ।এই ইউনিয়নের বুকের উপর দিয়ে দেবীগঞ্জ থেকে দিনাজপুররোড অবস্থিত। এর দক্ষিনে সুন্দরদিঘীইউনিযন উত্তরে পামুলীইউনিয়ন পূর্বেদেবীডুবা ও দেবীগঞ্জইউনিয়ন ও পশ্চিমে বোদা উপজেলা। এই ইউনিয়নটি পূর্বে দুটি ইউনিয়ন মিলে একটি ইউনিয়ন ছিল।যা বর্তমানে একটি হলো পামুলী অপরটি হলো দন্ডপাল।তবে এই দন্ডপাল ইউনিয়নে একটি ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র অবস্থিত যা জনগনের দোড় গড়ায় সাফল্যের সাথে সেবা দিয়ে আসছে।

১৯৬৬ ইং সালে বিভক্ত হয়ে পরবর্তীতে ১৯৭৩ সালে ৮ নং দন্ডপাল ইউনিয়ন প্রতিষ্ঠিত হয়। ৮ নং দন্ডপালইউনিয়ন দেবীগঞ্জ উপজেলা হতে ১০ কি.মি. দুরে অবস্থিত। দন্ডপাল  নামটি যে ভাবেএল এর কোন জনশ্রুতি পাওয়া যায়নি, তবে এ নামটি অনেক পুরোনোঅনেকে বলে দন্ডপাল ইউনিয়নে একটি  ছোট  মৌজার নামে নাকি এই ইউনিয়নের নাম রাখা হয়।প্রাচীন ঐতিহ্য হাতিসিনাপুকুর (সবচেয়ে বড়) বেলপুকুর, মরাঘটি পুকুর, সোনাচান্নীপুকুর।

দন্ডপাল ইউনিয়নে বড় ধুমধাম করে দুটি স্থানে দূর্গাপুজা অনুষ্ঠিত হয। বর্তমান দন্ডপালইউনিয়ন বাসির প্রধান আয়ের উৎস কৃষি। এখানে ধান, বাদাম এবং আলু প্রধান কৃষিজাত দ্রব্য। এই ইউনিয়নের প্রাথমিক বিদ্যালয় ০৭টি, মাধ্যমিক বিদ্যালয় ২টি নিম্নমাধ্যমিক ২ টি মাদ্রাসা ১ টি ইউনিয়ন জন স্বাস্থ্য হাসপাতাল ১ টি কমিউনিটি ক্লিনিক ৩ টি ও ১ টি ভুমি তফশিল অফিস রয়েছে।

 

অত্র ৮নং দন্ডপাল ইউনিয়নের মানচিত্র,ডাকঘরঃ কালীগঞ্জ, উপজেলাঃ দেবীগঞ্জ, জেলাঃ পঞ্চগড়

ছবি